শনি. জানু ২২, ২০২২

অনলাইন ডেস্কঃ
নাসা নিউজ২৪।

কাসেম সোলেইমানি।ফাইল ছবি

ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলেইমানির হত্যাকারীদের নিন্দা জানিয়ে প্রস্তাব গ্রহণ করার জন্য জাতি সংঘ সাধারণ পরিষদের কাছে আবেদন জানিয়েছে ইরান। ইরানের আইনবিষয়ক ভাইস প্রেসিডেন্টের দফতর থেকে শনিবার জাতি সংঘের কাছে এক চিঠি পাঠিয়ে ওই আবেদন জানানো হয়।চিঠিতে বলা হয় ২ বছর হলো ইরানের শীর্ষ স্থানীয় সরকারি কর্মকর্তা জেনারেল কাসেম সোলেইমানি ইরাকে কূটনৈতিক দায়িত্ব পালনের সময় অবিশ্বাস্য ভাবে বেআইনি হত্যাকাণ্ডের শিকার হন।

এই ভয়াবহ অপরাধী হত্যা কান্ডের দায় তাৎক্ষণিক ভাবে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বীকার করেন।জাতি সংঘকে লেখা ইরানের চিঠিতে বলা হয়, বহু বছর ধরে বিশ্ববাসী এ দৃশ্য প্রত্যক্ষ করছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের দাম্ভিক সরকারগুলো আন্তর্জাতিক আইন ও জাতি সংঘের ঘোষনাগুলো লঙ্ঘন করে স্বেচ্ছাচারী ভাবে যেকোনো ধরনের অপরাধ করাকে নিজেদের অধিকার বলে মনে করে আসছে।

চিঠিতে আরও বলা হয় বিশ্ব শান্তি ও নিরাপত্তা রক্ষা আন্তর্জাতিক মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শন এবং শান্তিপূর্ণ উপায়ে আন্তর্জাতিক মতবিরোধগুলো নিরসনের লক্ষ্যে জাতিসংঘের পক্ষ থেকে এমন ব্যবস্থা নেয়া প্রয়োজন যাতে বিশ্বের কোনো দেশ আর স্বেচ্ছাচারী ভাবে অন্য দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতায় আঘাত হানতে বা যেকোনো নিরপরাধ মানুষকে হত্যা করতে না পারে।

উল্লেখ্য ২০২০ সালের ৩ জানুয়ারি ভোরের দিকে জেনারেল সোলেইমানি বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন সন্ত্রাসী সেনাদের হামলায় মারা যান।তিনি ছাড়াও তাকে স্বাগত জানাতে আসা ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ শাবির সেকেন্ড ইন কমান্ড আবু মাহদি আল মোহান্দেসও একই হামলায় নিহত হন।

খবর পার্সটুডের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *