বুধ. জুলা ৬, ২০২২

অনলাইন ডেস্কঃ
নাসা নিউজ২৪।

তিনি প্যাসিফিক এশিয়া ট্রাভেল অ্যাসোসিয়েশন হেড কোয়ার্টার এর নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে প্রথম বাংলাদেশি ছিলেন।

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ডব্লিউটিও)২৪তম সাধারণ সভায় ওয়ার্ল্ড কমিটি ট্যুরিজম এথিক্সের বিকল্প সদস্য নিযুক্ত হয়েছেন বাংলাদেশের শাহীদ হামিদ।এই প্রথম কোনও বাংলাদেশি জাতিসংঘের ওয়ার্ল্ড কমিটি অন ট্যুরিজম এথিক্সে যুক্ত হলেন।গত ১ ডিসেম্বর ইউ এন ডব্লিউ টিও এর সাধারণ সভা স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড শাহীদকে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে এই পদের জন্য মনোনীত করে।

ট্যুরিজম এথিক্স কমিটিতে শাহীদ ২০২১ সাল থেকে ২০২৫ সাল পর্যন্ত দায়িত্ব পালন করবেন।তিনি পাটা বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারম্যান হিসেবেও দায়িত্বরত আছেন।এর আগে শাহীদ হামিদ প্যাসিফিক এশিয়া ট্রাভেল অ্যাসোসিয়েশন গ্লোবাল এর নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রথম বাংলাদেশি হিসেবে দায়িত্ব পালন করেছেন। সোটেল হস্পিট্যালিটি ম্যানেজমেন্ট অ্যান্ড কনসালটেন্সি নামক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান শাহীদ হামিদ।

ওয়ার্ল্ড কমিটি অন ট্যুরিজম এথিক্স একটি স্বাধীন এবং নিরপেক্ষ সংস্থা, যা ইউএনডব্লিউটিও-এর সাধারণ পরিষদের অন্তর্ভুক্ত এবং পর্যটনের জন্য গ্লোবাল কোড অব এথিক্স এর নীতিগুলির বাস্তবায়ন, মূল্যায়ন এবং পর্যবেক্ষণে নিয়োজিত থাকে। এর প্রধান কাজ হল সমাজ ও পরিবেশের জন্য নৈতিক প্রভাবসহ সেসব সম্যসাগুলোর সমাধান করা; যা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে পর্যটন ক্ষাতের সাথে সরাসরি যুক্ত থাকে।
বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের চেয়ারম্যান জাবেদ আহমেদ বলেন, শাহীদ হামিদকে ওয়ার্ল্ড কমিটি অন ট্যুরিজম এথিক্স এর সদস্য নির্বাচিত করায় আমরা গর্বিত। পর্যটনে তার বহুমাত্রিক দক্ষতা বিশ্ব দরবারে বাংলাদেশের পর্যটন শিল্পকে তুলে ধরতে সহায়তা করবে।

সদস্য হওয়ার প্রতিক্রিয়ায় শাহীদ হামিদ বলেন, এমন একটি সংস্থা কর্তৃক নির্বাচিত হওয়া নিঃসন্দেহে আমার জন্য একটি বড় অর্জন। বিজয়ের এই ৫০ বছর উদযাপনের মাঝে এমন একটা স্বীকৃতি আমাকে আরও অনুপ্রাণিত করবে। এই প্রেরণায় আমাদের পর্যটন শিল্পকে সামনে দিকে এগিয়ে নিতে।২০১৮ সালে প্যাসিফিক এশিয়া ট্রাভেল অ্যাসোসিয়েশন হেড কোয়ার্টার এর নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে নির্বচিত হওয়া প্রথম এবং একমাত্র বাংলাদেশিও ছিলেন শাহীদ হামিদ। এ ছাড়াও তিনি স্কাল ইন্টারন্যাশনাল বাংলাদেশের বোর্ডেও রয়েছেন এবং ইনস্টিটিউট অব হসপিট্যালিটি ইউকে থেকে ফেলোশিপ অর্জন করেছেন।

Leave a Reply

Your email address will not be published.