উপকরণ

খাসির মাংস ১ কেজি, আস্ত রসুন ৬টা, পেঁয়াজকুচি দেড় কাপ, নারকেলের দুধ ১ কাপ, এলাচ ৪টি, দারুচিনি ৪ টুকরা, লবঙ্গ ৪টি, গোলমরিচ ৪টি, তেজপাতা ২ টুকরা, সয়াবিন তেল ১ কাপ, আদাবাটা দেড় টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া দেড় টেবিল চামচ, ছাগপাবাটা ২ টেবিল চামচ, তেঁতুলের মাড় ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ ও লবণ স্বাদমতো।

ছাগপা তৈরির প্রণালি: পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, এলাচি ২টি, দারুচিনি ১ টুকরা, আস্ত জিরা আধা চা-চামচ ও তেজপাতা অর্ধেক। আস্ত মসলাগুলো টেলে নিতে হবে। তারপর বেরেস্তার সঙ্গে তরকারির ঝোল দিয়ে বেটে নিলেই ছাগপা তৈরি হয়ে যাবে।

প্রণালি

মাংস পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এতে সামান্য লবণ দিয়ে ফুটন্ত পানি ঝরিয়ে নিতে হবে। এতে কোলেস্টেরল অনেকটা কমে যাবে। এবার পাত্রে তেল গরম করে পেঁয়াজ বেরেস্তার মতো ভেজে ২ টেবিল চামচ তুলে রাখতে হবে। তারপর মাংস দিয়ে ৩–৪ মিনিট নাড়াচাড়া করে একে একে মসলাগুলো ১ কাপ পানি ও আধা কাপ নারকেলের দুধ দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে। এখন আস্ত রসুনসহ নারকেলের দুধ ও পানি দিয়ে ঝোল দিতে হবে। একটু পর ছাগপা, তেঁতুলের মাড় ও চিনি দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।